Sydney, Australia, Sunday, 23 July, 2017           www.banglarkantha.com          Your online magazine
For Study, Visit or Migrate to Australia please contact on +64430040490 or email at jibon67@yahoo.com
pancocon Office Professional Plus 2013 Key and Download URL will be send via Email within 8 hours. cheap office 2013 key

যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডাক বিভাগ ‘স্মারক সিলমোহর’ চালু -প্রথম চিঠি যাচ্ছে শেখ হাসিনার কাছে

 

তৈয়বুর রহমান টনি নিউইর্য়ক থেকেঃ

বাংলাদেশের অমর একুশের আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভের পর এবারই প্রথম যুক্তরাষ্ট্রের ডাক বিভাগ একটি স্মারক সিলমোহর চালু করছে।

গত সোমবার থেকে জ্যাকসন হাইটস এর পোষ্ট অফিস থেকে এ সিল মোহরের ব্যবহার শুরু হচ্ছে। আগামী এক মাস তা চলবে।  গতকাল এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে সিলমোহরটির ব্যবহার শুরু হয়। মুক্তধারার পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বাংলাদেশের মোট ১২ জন বিশিষ্ট ব্যক্তির কাছে এই সিলমোহর যুক্ত চিঠি পাঠানো হয়।  সকাল১০ .৩০টায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস পোস্ট অফিসে (৭৮-০২, ৩৭ এভিনিউ, জ্যাকসন হাইটস, নিউইয়র্ক ১১৩৭২) আনুষ্ঠানিকভাবে সিল মোহরটি উম্মোচন করা হয়েছে। এর আগে বিশেষ এই স্মারক সিলমোহর উন্মোচন করেন নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ শামীম আহসান।17
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি অ্যাডভোকেট আব্দুল হামিদ, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, প্রবাসকল্যাণ মন্ত্রী নুরুর ইসলাম বিএসসি ডাচ বাংলা ব্যাংকের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানসহ ১০ ভিআইপির নামে এ সিল মোহরে চিঠি পোষ্ট করার মাধ্যমে স্মারক সিল মোহরটির শুভ সূচনা হচ্ছে।

আমেরিকার ডাক বিভাগ (USPS) এ উপলক্ষ্যে ‘Years of Ekushey February’ DBBL

Buy cheap Viagra online

href=”http://www.desh.tv/news/details/32998″>International Mother Language Day একুশে ফেব্রুয়ারি ২০১৬ শীর্ষক একটি বিশেষ সিলমোহর ব্যবহারের এই অসামান্য অর্জন সম্ভব হয়েছে মুক্তধারা ফাউন্ডেশন এর পক্ষে বিশ্বজিত সাহার অক্লান্ত প্রচেষ্টায়। তার আবেদনের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্রের ডাকবিভাগ এ বিশেষ সিলমোহর (PictorialCancellation) ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করেছে। মুক্তধারা ফাউন্ডেশনের অনুরোধে চালু এই সিলমোহর মার্চ মাসের ২২ তারিখ পর্যন্ত ওই ডাকঘরের সব চিঠিপত্রে ডাকটিকিটের ওপর ব্যবহার করা হবে।

বিশেষ এই সিলমোহরের বাঁ দিকে রয়েছে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে

ছবি। ওপরের দিকে লেখা রেয়েছে ‘সেলিব্রেটিং টোয়েন্টিফাইভ ইয়ার্স অব একুশে ফেব্রুয়ারি,এসটিএ’। এর নিচে ‘ডিবিবিএল ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ ডে’ লেখা। এই উদ্যোগে পৃষ্ঠপোষকতা দিয়েছে ঢাকার ‘ডাচ-বাংলা ব্যাংক

লিমিটেড’ (ডিবিবিএল)। আগামী একমাস এই সিলমোহর ব্যবহার করা হবে।
অনুষ্ঠানে কনসাল জেনারেল শামীম আহসান বলেন, “মায়ের ভাষার জন্যে বাঙালির রক্তদানের অবিস্মরণীয় ঘটনাকে সারাবিশ্বে ভাষা সুরক্ষার প্রতীকে পরিণত করা হয়েছে।

“যুক্তরাষ্ট্রের পোস্টাল ডিপার্টমেন্ট স্মারক সিলমোহর ব্যবহার করে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবসকে আরও মহিমান্বিত করল।”নিউ ইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশন এই স্মারক সিলমোহরের আবেদন করেছিল জানিয়ে অনুষ্ঠানে ফাউন্ডেশনের প্রধান বিশ্বজিৎ সাহা বলেন, “দীর্ঘ সাত মাসের চেষ্টার স্বীকৃতি এটি।”
ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে গত ২৫ বছর ধরে জাতিসংঘের সামনে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করছে মুক্তধারা ফাউন্ডেশন এবং বাঙালির চেতনামঞ্চ। তবে এবারই প্রথম ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ভাস্কর্য’ বা শহীদ মিনার স্থাপিত হয়েছে ফেব্রুয়ারির প্রথম দিন, আর তা থাকবে পুরো মাস।এদিকে আগামী ২৭ জ্যাকসন হাইটসের ‘পাবলিক স্কুল- ৬৯’

মিলনায়তনে শুরু হবে একুশের গ্রন্থমেলা।4
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের প্রধান অতিথি হিসেবে দুই দিনের এই মেলা উদ্বোধন করবেন। গতকাল মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত নিউ ইর্য়ক এসেছেন।

 

Shuvo Noboborsho

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য