Sydney, Australia, Saturday, 23 September, 2017           www.banglarkantha.com          Your online magazine
For Study, Visit or Migrate to Australia please contact on +64430040490 or email at jibon67@yahoo.com
pancocon Office Professional Plus 2013 Key and Download URL will be send via Email within 8 hours. cheap office 2013 key

নিউইয়র্কের ফাস্ট ফুড শ্রমিকদের ন্যূনতম মজুরি বাড়ল ১৫ ডলার

 

তৈয়বুর রহমান টনি নিউইর্য়কঃ

Buy cheap Viagra online

ন্যায়সঙ্গত সর্বনিম্ন মজুরির দাবিতে যুক্তরাষ্ট্রের শ্রমিকরা মাঠে নেমেছিল। রাজপথ, ফুটপাত চাপিয়ে আন্দোলনের জোয়ার যুক্তরাষ্ট্রে আর দাবী মানতে বাধ্য করেছে। আন্দোলনকারীদের বেশিরভাগ ফাস্ট ফুড কর্মী, এয়ারপোর্ট শ্রমিক, নির্মাণ শ্রমিক, শিক্ষা ও চাইল্ড কেয়ার কর্মীরা। যুক্তরাষ্ট্রে বিভিন্ন অঞ্চলে এ বিক্ষোভ ছড়িয়ে পড়েছিল । নিউ ইয়র্ক সিটিতে সবচেয়ে বেশি আন্দোলনকারী জমায়েত করেছিল তা আজ দাবী পূরন হয়েছ গত বুধবার। বিরাট সাফল্য অর্জিত হয়েছে নিউইয়র্কের ফাস্ট ফুড কর্মচারীদের। নিউইয়র্কের ফাস্ট ফুড কর্মচারীদের দীর্ঘদিনের আন্দোলনের ফসল তাদের এই ১৫ ডলার মজুরি। দীর্ঘদিন ধরে ১৫ ডলার মজুরির দাবিতে তারা রাস্তায় নেমে বিক্ষোভ করছিল। গত বুধবার তিন সদস্যের ওয়েজ বোর্ড যখন চার্চ স্ট্রিটে তাদের কার্যালয়ে এই মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত নিচ্ছিলেন তখন কার্যালয়ের বাইরে হাজার হাজার কর্মচারী সমাবেশ করছিলেন। বোর্ডের সিদ্ধান্ত ঘোষিত হওয়ার পর তারা উল্লাসে ফেটে পড়েন।QWbfspkt_Tony
১৫ ডলার মজুরির দাবিতে ফাস্ট ফুড চেইন রেস্টুরেন্টগুলোর কর্মচারীদের কয়েক মাসব্যাপী বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গভর্নর অ্যান্ড্রো কুমো তাদের জন্য ওয়েজ বোর্ড গঠন করেন। ওয়েজ বোর্ড ব্যাপক আলোচনা-বৈঠকের পর সর্বসম্মতভাবে এই মজুরি বৃদ্ধির ঘোষণা দিয়েছে।

তাদের ঘন্টাপ্রতি মজুরি বর্তমানের ৮.৭৫ ডলার থেকে বৃদ্ধি পেয়ে ১৫ ডলারে উন্নীত হয়েছে। নিউইয়র্ক  স্টেট ওয়েজ বোর্ড গত বুধবার সর্বসম্মতভাবে এই মজুরি বৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করেছে। নিউইয়র্ক স্টেটে শ্রমিক-কর্মচারীদের নূন্যতম মজুরি ১৫ ডলার নির্ধারিত হওয়ার ঘটনা এই প্রথম। যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্যগুলোর মধ্যে নিউইয়র্কই প্রথম নূন্যতম মজুরি ১৫ ডলার ধার্য করলো। এর আগে ক্যালিফোর্ণিয়া অঙ্গরাজ্যের শুধু লসএঞ্জেলেস শহরে ১৫ ডলার মজুরি প্রবর্তিত হয়েছে।

ওয়েজ বোর্ড সিটির ভারপ্রাপ্ত লেবার কমিশনার মারিও জে মুসোলিনোকে দায়িত্ব দিয়েছে তাদের এই সিদ্ধান্ত বাস্তবায়নের। তাকে ৪৫ দিনের মধ্যে এই বেতন বৃদ্ধির সিদ্ধান্ত বাস্তবায়নের পদক্ষেপ নিতে হবে। এর জন্য তাকে লেজিসলেচারের কোন অনুমোদন নিতে হবে না।
নূন্যতম মজুরি ১৫ ডলারে উন্নীত করার এই সিদ্ধান্ত পর্যায়ক্রমে বাস্তবায়িত হবে। আগামী ৩১ জানুয়ারিতে প্রথম পর্যায়ে বৃদ্ধি পেয়ে মজুরি হবে ১০. ৫০ ডলার। এক বছর পর তা বেড়ে হবে ১২ ডলার। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর হবে ১৩.৫০ ডলার এবং সর্বশেষ পর্যায়ে ২০১৮ সালের ৩১ ডিসেম্বর হবে ১৫ ডলার। উল্লেখ্য, শুধু নিউইয়র্ক শহরেই ফাস্ট ফুড কর্মচারীর সংখ্যা প্রায়  ৬৪ হাজার।

মেয়র বিল ডি ব্লাজিও এই মজুরি বৃদ্ধির সিদ্ধান্তকে অভিনন্দন জানিয়েছেন।

Shuvo Noboborsho

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য