Sydney, Australia, Saturday, 23 September, 2017           www.banglarkantha.com          Your online magazine
For Study, Visit or Migrate to Australia please contact on +64430040490 or email at jibon67@yahoo.com
pancocon Office Professional Plus 2013 Key and Download URL will be send via Email within 8 hours. cheap office 2013 key

‘গাছ মানব’ আবুলের চিকিৎসার সব দায়িত্ব নেবে সরকার: নাসিম

 

বাংলা অক্ষর:-

হাতে পায়ে গাছের মত শেকড় গজানোর বিরল রোগে আক্রান্ত আবুল বাজনাদার স্বাভাবিক জীবনে ফিরে না আসা পর্যন্ত তার সকল চিকিৎসার খরচ সরকার বহন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।
বৃহস্পতিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেকে) চিকিৎসাধীন আবুল বাজনাদারকে দেখতে যাওয়ার পর সংবাদ সম্মেলন এ কথা জানান তিনি। এরআগে মন্ত্রী আবুলের পরিবারের সদস্য ও চিকিৎসকদের সঙ্গে কথা বলেন।Man_hand_Tree_Tony2016
স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে এটি একটি বিরল রোগ। ১০ বছর ধরে সে এ রোগে আক্রান্ত। পরিবারের সঙ্গে কথা বলে বুঝতে পেরেছি, তাদের ধারণা ছিল যে তার চর্মরোগ হয়েছে এবং এ জন্য তারা চর্মরোগের চিকিৎসা নিয়েছে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে চিকিৎসকরা জানান, স্বাস্থ্য খাতে এ রোগটিকে চ্যালেঞ্জ হিসেবে নিয়েছি আমরা। ছেলেটি নিজ হাতে ভাত খেতে পারে না। আমরা আপ্রাণ চেষ্টা করবো যেন ছেলেটি নিজ হাতে ভাত খেতে পারে। এ বিষয়ে বিস্তারিত গবেষণা করা হচ্ছে। তার চিকিৎসার জন্য বিদেশি চিকিৎসকের পাশাপাশি জাপানে বসবাসরত একজন বাংলাদেশি চিকিৎসকের সাথেও যোগাযোগ করা হচ্ছে। বিশ্বে এ বিরল রোগে আক্রান্ত রোগীর সংখ্যা শুধু ৩ জনই নয়, তিনজনের নাম প্রকাশ পাওয়ায় তাদের বিষয়ে জানা গেছে। কিন্তু আরো কয়েকজন রোগী রয়েছে।

এপিডার্মো ডিসপ্লেশিয়া ভেরুকোফরমিস নামের এক ধরণের ভাইরাস থেকে এ রোগের উৎপত্তি বলে জানিয়েছেন চিকিৎসকরা।

উল্ল্যেখোঃ-বিরল রোগে আক্রান্ত আবুল বাজেদারের রক্ত ও লালাসহ বিভিন্ন নমুনা যুক্তরাষ্টে পাঠানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তার চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ড এই সিদ্ধান্ত নিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় ওই নমুনার পরীক্ষার ফল আসার পর চিকিৎসকেরা কাজ শুরু করবেন।

Buy cheap Viagra online

সোমবার মেডিকেল বোর্ডের সদস্য এবং বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের জাতীয় সমন্বয়ক অধ্যাপক ডা. সামন্ত লাল সেন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। সামন্ত লাল সেন বলেন, ইন্দোনেশিয়ায় একই রকম উপসর্গ নিয়ে একজন ব্যক্তি দীর্ঘদিন ভুগেছেন। যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক তার চিকিৎসা করেন। ওই চিকিৎসক আবুলের চিকিৎসার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছেন।

খুলনা জেলার পাইকগাছার বাসিন্দা আবুল বাজেদার গত শনিবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন।  হাত-পায়ের আঙুলের অগ্রভাগ দেখতে অনেকটা গাছের শেকড় বা ডালপালার মতো। শরীরের আছে আঁচিলের চিহ্ন। হাত-পায়ের আঁচিল থেকেই ক্রমে বৃক্ষ শিকড় সদৃশ অবস্থার সৃষ্টি।

বিরল এই রোগে আক্রান্ত হয়ে ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের ৫১৫ কক্ষে চিকিৎসা নিচ্ছেন তিনি। চিকিৎসকরা এই রোগকে ট্রি-ম্যান হিসেবে আখ্যায়িত করেছেন। চিকিৎসকদের ধারণা, আবুল এপিডার্মোডাইসপ্লাসিয়া ভেরাসিফরমিস নামের একটি বিরল রোগে ভুগছেন। এই রোগের জন্য দায়ী একধরনের ভাইরাস। এ ছাড়া জিনগত কারণেও এ রোগ হতে পারে।

এর আগে, বিরল রোগে আক্রান্ত খুলনার দরিদ্র যুবক আবুল বাজানদারের সুচিকিৎসায় সহায়তার আশ্বাস দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মানব গাছ খ্যাত এই যুবকের সুচিকিৎসায় গঠিত ছয় সদস্যের মেডিকেল বোর্ড প্রধান ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) বার্ন ইউনিটের ডা. সামন্ত লাল সেন সোমবার এ তথ্য জানান।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশি প্রতিনিধি প্যারানির সঙ্গে টেলিফোনে যোগাযোগ করে আবুলের রক্ত, লালা ও আক্রান্ত মাংসপিন্ডের টিস্যুর বায়োপসির নমুনাসহ তিন ধরনের নমুনা যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলস পাঠানোর ব্যাপারে সহায়তা কামনা করলে তিনি সর্বাত্মক সহযোগিতা করবেন বলে মৌখিকভাবে প্রতিশ্রুতি দেন।

 

 

Shuvo Noboborsho

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য