Sydney, Australia, Saturday, 23 September, 2017           www.banglarkantha.com          Your online magazine
For Study, Visit or Migrate to Australia please contact on +64430040490 or email at jibon67@yahoo.com
pancocon Office Professional Plus 2013 Key and Download URL will be send via Email within 8 hours. cheap office 2013 key

আজ ৪ ঠা জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস, যুক্তরাষ্ট্রের নাগরিকরা ঐতিহ্যগত ভাবে দিনটি উদযাপন করবে

লেখক ও সাংবাদিক তৈয়বুর রহমান টনি নিউ ইয়র্কঃ-

৪ঠা জুলাই আমেরিকার স্বাধীনতা দিবস। ব্রিটিশ শাসন থেকে মুক্তির জন্যে স্বাধীনতা ঘোষণার ২৩৮তম বার্ষিকী ।১৭৭৬ সালের ৪ঠা জুলাই উত্তর আমেরিকার ১৩টি উপনিবেশের প্রতিনিধি ফিলাডেলফিয়ায় সম্মেলনের আয়োজন করে ব্রিটিশ উপনিবেশের শৃঙ্খল ছিঁড়ে আনুষ্ঠানিকভাবে ‘স্বাধীনতা ঘোষণা’ করে। ১৭৭৬ সালে জুন মাসে এই স্বাধীনতার খসড়াটি তৈরি করেন টমাস জেফারসান। এক সপ্তাহ পর ৪ঠা জুলাই এই ঘোষণা পত্রটি কন্টিনেন্টাল কংগ্রেসে অনুমোদিত হয়।

যুক্তরাষ্ট্রের নাগরিকরা ঐতিহ্যগত ভাবে দিনটি উদযাপন করেন কুচকাওয়াজ, বনভোজন, বল গেইম, সঙ্গীতানুষ্ঠান এবং আতশবাজি খেলার মাধ্যমে।  যুক্তরাষ্ট্রের জনগণ নেচে-গেয়ে, জাতীয় সঙ্গীত বাজিয়ে, জাতীয় পতাকা উড়িয়ে, প্যারেড ও রাতে চোখ ঝলসানো আতশবাজির খেলায় আনন্দে কাটায় বিশেষ এই দিনটি। ৪ঠা জুলাই ২০১৪ আমেরিকা পালন করবে ২৩৮ তম স্বাধীনতা দিবস। দিনটি সরকারী ছুটির দিন। ৪ঠা জুলাই একেবারেই একটি আমেরিকান উৎসব। এখানে ধর্ম, বর্ণ, সামাজিক অবস্থানের কোন ব্যাপার নেই।4July_TOny-4714

তাইতো সবাই উপভোগ করে দিনটি। আমেরিকার লক্ষ লক্ষ ছোট ছোট শহরে অনুষ্টিত হয়েছে প্যারেড, আতশবাজী, কনসার্টগানের আসর বনভোজন এবং বন্ধু বান্ধব পরিবার পরিজনরাও এক সঙ্গে মিলিত হয়।

আমেরিকার স্বাধীনাতা দিবস উপলক্ষে নিউ ইয়র্ক এর হার্ডসন নদীতে “ফায়ারওয়ার্ক” অনুষ্ঠিত হয়। রাত ৯টা ৩১মি: শুরু হয়ে ২৫/৩০মি: যাবত চলে ফায়ার ওয়াকর্স। এই ফায়ার ওয়ার্কস দেখতে নিউ ইয়র্ক এর হার্ডসন নদীর পারে ও আসেপাসে লোকজন আসতে থাকে প্রায় দুপুর ২টা থেকে। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে লোকজন আসে এই বিশাল আয়োজন দেখতে।

যুক্তরাষ্ট্রের ২৩৮তম স্বাধীনতা দিবসের আনন্দ অভিযাত্রায় অন্যান্য জাতিগোষ্ঠীর পাশাপাশি বাংলাদেশী আমেরিকানরাও অংশগ্রহন করে স্বাভাবিক নিয়মেই। বিপুলসংখ্যক বাংলাদেশীরাও সপরিবারে অংশ নেন এই অনুষ্ঠানে।

অনেকেই টিকেট কেটে সীপে করে নদীর মাঝখানে যেয়ে ফায়ারওয়ার্কস উপভোগ করে।

Buy cheap Viagra online

বিভিন্ন রকমের আকর্শনীয় ডিজাইনের এই ফায়ার ওয়ার্কস ৩৭ বছর যাবত পালিত হচ্ছে বিশ্ববিখ্যাত ডিপার্টমেন্টাল স্টোর ‘ম্যাসি’র উদ্যোগে।

রাজধানী ওয়াশিংটনে এই চৌঠা জুলাই ‘এর প্রধান উৎসব হচ্ছে মনুমেন্ট এবং ক্যাপিটল হিলের মধ্যে বিস্তৃত বিশাল মাঠ, দ্য ন্যাশনাল মল ‘এ।  হোয়াইট হাউজ সংলগ্ন লেইকেও আতশবাজির বর্ণাঢ্য উৎসব হয়। লাসভেগাস, ডিজনিওয়াল্ড, আটলান্টিক সিটি, প্রভৃতি স্থানের লাখো আমেরিকানের সমাগম ঘটে স্বাধীনতা দিবসের বর্ণাঢ্য উৎসবে। লক্ষ লক্ষ দর্শক প্রানভরে উপভোগ করে মাত্র ২৫ মিনিট এরআতজবাজি।

লেখক ও সাংবাদিক তৈয়বুর রহমান টনি নিউ ইয়র্ক।

 

Shuvo Noboborsho

সর্বশেষ সংবাদ

সাম্প্রতিক মন্তব্য